বাংলাদেশ বিমান বাহিনীতে বিমানসেনা পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি বিমানসেনা এন্ট্রি নং ৫২-Bangladesh air force BAF circular 2023) বাংলাদেশ বিমান বাহিনী সম্প্রতি লোকবল নিয়োগ দেয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আমরা আমাদের এই সাইটে আপনাদের সুবিধার্থে সম্পূর্ণ বিজ্ঞপ্তির বিবরণ দিয়েছি।

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

বাংলাদেশ বিমান বাহিনী জব সার্কুলার 2023:বাংলাদেশ বিমান বাহিনী ওয়েবসাইটে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনেক বেকার লোক বাংলাদেশ বিমান বাহিনী চাকরি করতে চায়। এটি বেকার ব্যক্তির জন্য একটি গুরুত্বপূর্ণ চাকরির খবর। এটি বেকার মানুষের জন্য একটি দুর্দান্ত সুযোগ। আপনি যদি এই চাকরির জন্য আবেদন করতে চান তবে অল্প সময়ের মধ্যে আপনার আবেদন জমা দেওয়া উচিত। বাংলাদেশ বিমান বাহিনী-তে চাকরি বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় সরকারি চাকরি। দয়া করে বাংলাদেশ বিমান বাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির সকল নিয়মাবলী/নির্দেশনার বিবরণ যাচাই করুন এবং যদি আপনার শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য অভিজ্ঞতার সাথে উক্ত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত যোগ্যতার সাথে মেলে তবে বাংলাদেশ বিমান বাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত আবেদন ফরম পূরণ সংক্রান্ত নির্দেশনা/নিয়মাবলী অনুসরণ পূর্বক যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করুন। আবেদন পত্র পূরণের ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে যেন কোনরূপ ভুল না হয় এবং আবেদন পত্র জমাদান করার পূর্বে প্রার্থী নিজে তথ্য সঠিক সে বিষয়ে শতভাগ নিশ্চিত হবেন।

আপনি কি বাংলাদেশ বিমান বাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সন্ধান করছেন? আজ বাংলাদেশ বিমান বাহিনী তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি নতুন কাজের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপনি আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে বাংলাদেশ বিমান বাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির চিত্র, বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ পরীক্ষার অ্যাডমিট কার্ড, বাংলাদেশ বিমান বাহিনী পরীক্ষার ফলাফল, বাংলাদেশ বিমান বাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ফাইলটি পরীক্ষা করতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইটে সকল চাকরির খবর, চাকরির পরীক্ষার সময়সূচি, চাকরির পরীক্ষার ফলাফল পাবেন।

আমরা আপনাকে জানাতে পেরে খুব খুশি যে, সম্প্রতি একটি সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। চাকরির বিজ্ঞপ্তিটি হলো: বাংলাদেশ বিমান বাহিনী । আপনি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির বিবরণ, আবেদনের প্রক্রিয়া, আবেদনের শুরুর তারিখ এবং আবেদনের শেষ তারিখ, শূন্যপদের সংখ্যা ও সকল  নির্দেশনাবলী/নিয়মাবলী তথ্য উত্স প্রয়োগ করতে পারেন। আপনি যদি নিজেকে সঠিক প্রার্থী মনে করেন তবে বাংলাদেশ বিমান বাহিনী অংশ হতে যত তাড়াতাড়ি সম্ভব দেরি করবেন না। চাকরির বিবরণটি সাবধানে পড়ুন আমরা নিম্নে আপনাকে বিস্তারিত দেখাব।

বাংলাদেশ বিমান বাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির সংক্ষিপ্ত বিবরণ:

প্রতিষ্ঠানের নাম:বাংলাদেশ বিমান বাহিনী
শূন্যপদের সংখ্যা:সংযুক্ত বিজ্ঞপ্তিতে দেখুন
আবেদনের শুরু তারিখ:চলমান
আবেদনের শেষ তারিখ:২৫-০৯-২০২৩ খ্রি.
আবেদনের পদ্ধতি:আগ্রহী প্রার্থীগণকে অনলাইনে https://joinairforce.baf.mil.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
সূত্র:সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট।
ওয়েবসাইট:https://baf.mil.bd/website/index.php

পরীক্ষার বিষয়ঃ বাংলা ও ইংরেজি লিখিত পরীক্ষা (এসএসসি সমমানের), ডাক্তারী পরীক্ষা ও মৌখিক পরীক্ষা। পরীক্ষা কেন্দ্রে সকল প্রকার ইলেকট্রনিক ডিভাইস (মোবাইল, স্মার্ট ওয়াচ/ওয়াচ ও ক্যালকুলেটর ইত্যাদি) এবং ব্যাগ বহন করা নিষিদ্ধ।

টেকনিক্যাল ট্রেড-পুরুষঃ যে সকল প্রার্থীগণ সরকার কর্তৃক স্বীকৃত কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে সনদপ্রাপ্ত হয়েছেন সে সকল প্রার্থীগণ অগ্রাধিকার পাবেন।

নন-টেকনিক্যাল-পুরুষঃ জেলা থেকে আন্তর্জাতিক, যে কোন পর্যায়ে খেলাধুলায় অংশগ্রহণকারী প্রার্থীগণ অগ্রাধিকার পাবেন।

এমটিওএফ -পুরুষঃ বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী যেকোন ধরণের যানবাহন চালনায় অভিজ্ঞ ড্রাইভার অগ্রাধিকার পাবেন।

চিকিৎসা সহকারি- পুরুষ ও মহিলাঃ যেসকল প্রার্থীগণ ০৪ (চার) বছর মেয়াদী MATC কোর্স MATS থেকে সম্পন্ন করেছেন তারা অগ্রাধিকার পাবেন।

পিএফএন্ডডিআই ও প্রভোস্ট- পুরুষ ও মহিলাঃ চৌকস চালচালনে পারদর্শী এবং বিশেষ শর্ত পূরণকারী প্রার্থীগণ অগ্রাধিকার পাবেন।

আইটি সহকারি -পুরুষঃ আইটি ফিল্ডে অভিজ্ঞতা সম্পন্ন এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বা প্রতিষ্ঠান থেকে সনদপ্রাপ্ত প্রার্থীদেকে অগ্রাধিকার দেয়া হবে।

বিমান বাহিনিতে আবেদনের শর্তাবলি

অনলাইন পদ্ধতিতে সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে অনলাইন পদ্ধতিতে ১৫০/- (একশত পঞ্চাশ টাকা) পরিশোধ করা হলেস রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে।

এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। এরপর উক্ত আবেদনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে প্রয়োজনীয় সংখ্যক ছবি ও অন্যান্য সনদের ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী
কেন্দ্রে জমা দিতে হবে।

সকল শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি। নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। উক্ত সনদ স্ব-স্ব ইউনিয় পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার অথবা ৯ম বা তার উপরের গ্রেডের সরকারি কর্মকর্তার নিকট হতে আনতে হবে।

উক্ত সনদের সাথে সনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট করতে হবে)। বর্তমান অথবা সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ। চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে বসব কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র।

স্থায়ী ঠিকানার প্রমাণ স্বরুপ জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি। প্রযোজ্য ক্ষেত্রে সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত ফটোকপি।

চাকরির সুযোগ-সুবিধা

বাংলাদেশের বিখ্যাত সব ইউনিভার্সিটি যেমন- বিইউপি, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ ও বিমান বাহিনী পরিচালিত বিএএফ শাহীন স্কুল ও কলেজে অধ্যয়নের সুযোগ।

  • প্রশিক্ষণকালীন মাসিক বেতন টাকা ৮,৮০০ টাকা
  • প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্য
  • পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ
  • বিমান বাহিনীর তত্ত্বাবধানে উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ
  • জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ
  • নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্মত সুসজ্জিত বাসস্থানের সুযোগ
  • ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুযোগ

বিমান বাহিনীর এক ঘাঁটি থেকে অন্য ঘাঁটিতে সপরিবারে বিমান বা হেলিকপ্টার যোগে যাতায়াতের সুযোগ। এছাড়া সামরিক হাসপাতালে নিজ, স্ত্রী ও সন্তানদের উন্নত চিকিৎসা, প্রয়োজনে নগদ অর্থ প্রদানসহ বিদেশে চিকিৎসার সুযোগ। পাশাপাশি সামরিক হাসপাতালে পিতা, মাতা, শ্বশুর ও শাশুড়ির উন্নত চিকিৎসার সুযোগ রয়েছে।

বিশেষ সতর্কতা

বাংলাদেশ বিমান বাহিনীতে, বিমান সেনা, এমওডিসি (এয়ার) পদে কেবলমাত্র সংবাদপত্রে এবং বিমান বাহিনী ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখিত তাবিখ ও স্থান অনুযায়ী ইউনিফরম পরিহিত এবং পরিচয়পত্র বহনকারী টিমের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হয়। ভর্তির ব্যাপারে যে কোনো সুপারিশ প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।

কেউ আর্থিক লেনদেনসহ কোনো প্রকার প্রতারণা করার চেষ্টা করলে তাকে নিকটস্থ আইন প্রয়োগকারী সংস্থার নিকট সোপর্দ করা যেতে পারে। ভর্তির সময় অবৈধভাবে আর্থিক লেনদেন, ভূয়া ঠিকানা ও সনদ অথবা ভুল তথ্য প্রদানের মাধ্যমে বিমান বাহিনীতে ভর্তির তথ্য উৎঘাটিত হলে চাকরির যে কোনো পর্যায়ে বরখাস্ত সহ আইনের আওতায় প্রার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *